বৈদ্যুতিক পাখা কিভাবে কাজ করে আপনি জানেন কি

21 Nov, 2023
বৈদ্যুতিক পাখা কিভাবে কাজ করে আপনি জানেন কি

বৈদ্যুতিক পাখা, যা আমরা প্রত্যেকে বাড়িতে দেখেছি গ্রীষ্মকালে বায়ুমণ্ডলীয় তাপমাত্রা মানবদেহের আরামের স্তরের উপরে চলে যাওয়ার প্রয়োজন হয়।

বৈদ্যুতিক পাখা যখন ঘূর্ণায়মান হয়, তখন তার চারপাশের বাতাসকে ঘরের কোণে উড়িয়ে দেয় এবং এইভাবে বাষ্পীভবন প্রক্রিয়াকে ত্বরান্বিত করে যার ফলে মানুষের শরীর এবং ঘর শীতল হয়।

বৈদ্যুতিক পাখার উপাদান:

ক্যাপাসিটর: স্টার্ট ক্যাপাসিটর বৈদ্যুতিক ফ্যানে ব্যবহৃত হয়, যেমন আমরা জানি ক্যাপাসিটর শক্তি সঞ্চয় করে এবং এই সঞ্চিত শক্তিটি ফ্যানটিকে বিশ্রামের অবস্থা থেকে ঘোরাতে ব্যবহৃত হয়। এই ক্যাপাসিটর বৈদ্যুতিক ফ্যান মোটর টর্ক বাড়ায় এবং মোটরকে দ্রুত ঘোরাতে দেয়।

এই ক্যাপাসিটরটি সার্কিটে থাকে যতক্ষণ না শুধুমাত্র বৈদ্যুতিক পাখা পূর্বনির্ধারিত গতিতে পৌঁছায়, এই পূর্বনির্ধারিত গতি সাধারণত ফ্যানের পূর্ণ গতির 75% হয় এবং যখন ফ্যানটি পূর্বনির্ধারিত গতিতে পৌঁছায় তখন এই ক্যাপাসিটরটি সার্কিট থেকে বের হয়ে যায় এবং আবার অন্তর্ভুক্ত করা হয় বর্তনী যখন ফ্যান বিশ্রাম অবস্থায় আসে। এখানে ক্যাপাসিটার সম্পর্কে আরও জানুন ।

Axle: Axle বা Shaft হল ধাতব রড যা বেশিরভাগই হালকা ইস্পাত দিয়ে তৈরি। এক্সেল সিলিং থেকে ফ্যান হাউজিং এর সাথে সংযুক্ত। এটি বিশ্রামের গতিতে থাকে যখন এটির উপর আবাসনকে সমর্থনকারী বিয়ারিংগুলি ঘূর্ণায়মান হয়৷ এতে স্টেটর উইন্ডিংগুলিতে কারেন্ট স্থানান্তরের ব্যবস্থাও রয়েছে৷

বিয়ারিং: বৈদ্যুতিক পাখায় বল বিয়ারিং ব্যবহার করা হয়। ছবিতে দেখানো হয়েছে, হাউজিং এবং এক্সেলের মধ্যে সংযোগকারী দুটি বিয়ারিং হাউজিংকে ঘূর্ণন গতি দেয়।

স্টেটর: স্টেটর ওয়াইন্ডিং হল বৈদ্যুতিক ফ্যানের মোটর ওয়াইন্ডিং-এ স্থির উইন্ডিং। স্টেটর ওয়াইন্ডিং মানে কয়েলের মতো যেকোনো নন-কন্ডাক্টিং স্ট্রাকচারে কন্ডাক্টিং তারের হাজার হাজার বাঁক। এই বায়ু খুব কম প্রতিরোধের আছে. স্টেটর উইন্ডিং এর মূল উদ্দেশ্য হল বৈদ্যুতিক প্রবাহকে চৌম্বক ক্ষেত্রে রূপান্তর করা।

See also  ১২টি রহিম আফরোজ আইপিএস এর দাম ২০২৩ বিস্তারিত জেনে নিন

রোটার: বৈদ্যুতিক মোটরের রটার হল অর্ধ বৃত্তের আকারে স্থায়ী চৌম্বক। বৈদ্যুতিক পাখায় সাধারণত 2 পিসি চুম্বক ব্যবহার করা হয় তবে বৈদ্যুতিক পাখার আকার এবং ক্ষমতার উপর নির্ভর করে এটি 3 পিসি বা একক পিসিতে পরিবর্তিত হতে পারে।

হাউজিং: হাউজিং হল বৈদ্যুতিক পাখার বাইরের অংশ যা ভিতরে স্টেটর, রটার এবং ড্রাইভ শ্যাফ্ট বিয়ারিং অ্যাসেম্বলি এবং বাইরের দিকে ব্লেড বহন করে।

ব্লেড: ব্লেড বা উইংস হল আবাসনের বাইরের অংশে ঝুলানো অংশ। তিনটি ব্লেড বেশিরভাগই ব্যবহৃত হয় এবং তাদের দৈর্ঘ্য এবং বায়ু নিক্ষেপের কোণ বৈদ্যুতিক মোটরের আকার এবং ক্ষমতার উপর নির্ভর করে।

বৈদ্যুতিক পাখার কাজের নীতি:

বৈদ্যুতিক পাখা চৌম্বক ক্ষেত্রের মাধ্যমে বৈদ্যুতিক শক্তিকে যান্ত্রিক শক্তিতে রূপান্তর করার নীতিতে কাজ করে এবং এই ক্ষেত্রে রূপান্তরিত যান্ত্রিক শক্তি ফ্যানের ব্লেডের ঘূর্ণনশীল গতি হিসাবে ব্যবহৃত হয়।

যখন এসি বৈদ্যুতিক পাখায় সরবরাহ করা হয় তখন এটি প্রথমে ক্যাপাসিটরে পৌঁছায় এবং ক্যাপাসিটর স্টেটরের উইন্ডিংগুলিতে উচ্চ শক্তি সরবরাহ করে। যখন স্টেটর ওয়াইন্ডিং শক্তি দেয়, তখন এটি ঘূর্ণায়মান চৌম্বক ক্ষেত্র বিকাশ করে এবং যা রটারকে ঘূর্ণায়মান চৌম্বক ক্ষেত্রের দিকে ঘোরাতে বাধ্য করে।

এইভাবে বৈদ্যুতিক শক্তি যান্ত্রিক শক্তিতে রূপান্তরিত হয় যার ফলে রটার এবং হাউজিং ঘূর্ণায়মান হয় এবং হাউজিংয়ের সাথে সংযুক্ত ব্লেডগুলি শীতল প্রভাব তৈরি করার সময় কাছাকাছি বাতাসকে দূরে ফেলে দেয়।

Rk Raihan

আমি আরকে রায়হান। আমাদের টার্গেট হল ইন্টারনেটকে শেখার জায়গা বানানো। আরকে রায়হান বিশ্বাস করেন যে জ্ঞান শুধুমাত্র শেয়ার করার জন্য তাই কেউ যদি প্রযুক্তি সম্পর্কে কিছু জানে এবং শেয়ার করতে চায় তাহলে আরকে রায়হান পরিবার তাকে সর্বদা স্বাগত জানানো হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Category