জনসংখ্যা কি – জনসংখ্যা কাকে বলে – জনসংখ্যা বলতে কি বুঝায়

1 Nov, 2023
জনসংখ্যা কি জনসংখ্যা কাকে বলে জনসংখ্যা বলতে কি বুঝায়

জনসংখ্যা কি | জনসংখ্যা কাকে বলে | জনসংখ্যা বলতে কি বুঝায়

উত্তর : ভূমিকা : জনসংখ্যা ও পরিবেশ প্রত্যয় দুটি অঙ্গাঙ্গিভাবে জড়িত । অনুকূল পরিবেশে জনসংখ্যার অস্তিত্ব সুদৃঢ় রূপ লাভ করে। জনসংখ্যা হলো রাষ্ট্র গঠনের অন্যতম একটি উপাদান। জনসংখ্যার সমষ্টি হলো জনসমাজ।

জনসংখ্যা হলো একটি নির্দিষ্ট জায়গায় বসবাসরত সকল মানুষের সমষ্টি জনসংখ্যাবিহীন রাষ্ট্র গঠিত হতে পারে না। জনসংখ্যাবিহীন রাষ্ট্র মরুভূমির সমান। অর্থাৎ জনসমষ্টির সংখ্যাগত ধারণা হলো জনসংখ্যা। এই জনসংখ্যা একেক সময় একেক আকার ধারণ করে।

বিশেষত হ্রাস বা বৃদ্ধি ঘটে। প্রাকৃতিক দুর্যোগের কারণে জনসংখ্যার হ্রাস আবার প্রকৃতির অনুকূলের জন্য বৃদ্ধি ঘটে। রাষ্ট্র গঠনের অন্যতম উপাদান জনসংখ্যা। কোনো নির্দিষ্ট ভূখণ্ডের জনসমষ্টিকে জনসংখ্যা বলে ।

→ জনসংখ্যার সংজ্ঞা : সাধারণ অর্থে জনসংখ্যা (Population) হলো একটি নির্দিষ্ট পরিসীমায় বসবাসকারী মানব গোষ্ঠী। অর্থাৎ ভৌগোলিক, রাষ্ট্রীয়, সামাজিক কিংবা আঞ্চলিক একটি নির্দিষ্ট পরিসীমার মধ্যে যত মানুষ বসবাস করে তাদের

সমষ্টিই হচ্ছে জনসংখ্যা। অন্যভাবে বলা যায়, কোনো নির্দিষ্ট স্থানে নির্দিষ্ট সময়ে পরস্পর সম্পর্কিত ও সংঘবদ্ধভাবে বসবাসরত বিভিন্ন বয়সের নারী-পুরুষের সমষ্টিকে জনসংখ্যা বলে। যেমন- ভৌগোলিক পরিমণ্ডলে এশিয়ার জনসংখ্যা হলো ৩৬৬ কোটি ৭० লক্ষ (২০০০ সাল হিসেবে) রাষ্ট্রীয় পরিমন্ডলে পরিসীমায় বাংলাদেশের জনসংখ্যা বর্তমানে প্রায় ১৬ কোটি।

সামাজিক প্রেক্ষাপটে পুরুষ বা মহিলা জনসংখ্যা আঞ্চলিক প্রেক্ষাপটে কোনো গ্রাম, শহর, থানা বা জেলার জনসংখ্যা উল্লেখ করা যেতে পারে ।

Oxford Advanced Learner’s Dictionary এর ভাষ্য মতে, “Populatione all the people who live in a particular area, city or country” জনসংখ্যা হলো মানুষ সম্পর্কে একটি সংখ্যাত্ত্বিক ধারণা যা কোনো নির্দিষ্ট ভূখণ্ডের সব জনগোষ্ঠীকে নির্দেশ করে । জনসমাজের একটি অবিচ্ছেদ্য অংশ হলো জনসংখ্যা ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, জনসংখ্যা হলো এমন কতগুলো লোকের সমষ্টি যারা একটি নির্দিষ্ট সময়ে নির্দিষ্ট ভূখণ্ডের অভ্যন্তরে সংঘবদ্ধভাবে বসবাস করে।

See also  সংস্কৃতি কি | সংস্কৃতি কাকে বলে | সংস্কৃতি বলতে কি বুঝ

অন্যভাবে বলতে গেলে, জনগোষ্ঠীর একটি অংশ হলো জনসংখ্যা। জনসংখ্যা হলো জনসমষ্টির একটি সংখ্যাত্ত্বিক ধারণা।

Rk Raihan

আমি আরকে রায়হান। আমাদের টার্গেট হল ইন্টারনেটকে শেখার জায়গা বানানো। আরকে রায়হান বিশ্বাস করেন যে জ্ঞান শুধুমাত্র শেয়ার করার জন্য তাই কেউ যদি প্রযুক্তি সম্পর্কে কিছু জানে এবং শেয়ার করতে চায় তাহলে আরকে রায়হান পরিবার তাকে সর্বদা স্বাগত জানানো হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Category