পরিবেশ ও প্রতিবেশের মধ্যে পার্থক্য উল্লেখ কর

10 Aug, 2023

পরিবেশ ও প্রতিবেশের মধ্যে পার্থক্য উল্লেখ কর

পরিবেশ ও প্রতিবেশের মধ্যে সম্পর্ক উল্লেখ কর।

অথবা, পরিবেশ ও প্রতিবেশের মধ্যে সম্পর্ক লিখ ।

উত্তর : ভূমিকা : পরিবেশ ও প্রতিবেশ পরস্পরের উপর নির্ভরশীল। এই দুটি বিষয়ের একটি সমস্যায় পড়লে তাহলে উভয়ই ক্ষতিগ্রস্ত হয়। ভূপৃষ্ঠ ও ওজোনস্তরের সকল উপাদানের সমষ্টিই হলো পরিবেশ।

অন্যদিকে প্রতিবেশ হলো এমন একটি আন্তঃসম্পর্ক যা দ্বারা জীবজগৎ ও পরিবেশের মধ্যে ভারসাম্য সূচিত হয়। মানুষের কল্যাণময় জীবন প্রতিষ্ঠায় সমাজকর্মীরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই পরিবেশ ও প্রতিবেশ সম্পর্কে সবার জ্ঞান থাকতে হবে।

→ পরিবেশ ও প্রতিবেশের মধ্যে সম্পর্ক : আমাদের চারপাশে যা কিছু আছে তা হলো পরিবেশ। প্রাকৃতিক ও সামাজিক সব উপাদানই পরিবেশ সৃষ্টি করে পরিবেশের সাথে জীবজগতের আন্তঃসম্পর্ককে প্রতিবেশ বলে । পরিবেশ ও প্রাণীর সম্পর্ক নিয়ে যে বিজ্ঞান গবেষণা করে তাই প্রতিবেশ।

→ পরিবেশ ও প্রতিবেশের মধ্যে সম্পর্ক : নিম্নে পরিবেশ ও প্রতিবেশের মধ্যে সম্পর্ক তুলে ধরা হলো :

১. একে অন্যের উপর নির্ভরশীল : পরিবেশ ও প্রতিবেশ একে অন্যের উপর নির্ভরশীল। পরিবেশ ছাড়া প্রতিবেশ চলতে পারে না আবার প্রতিবেশ ছাড়া পরিবেশ যথাযথভাবে গঠিত হতে পারে না। পরিবেশের সমস্যা হলে তা দ্বারা পরিবেশ প্রতিবেশ উভয় ক্ষতিগ্রস্ত হয়। যার প্রভাব আমাদের উপর পড়ে। তাই বলা যায় পরিবেশ ও প্রতিবেশ পরস্পরের উপর নির্ভরশীল।

২. আলোচ্য বিষয় : পরিবেশের আলোচ্য বিষয় ব্যাপক। আমাদের চারপাশে যা কিছু আছে তা নিয়ে পরিবেশ আলোচনা করে । পরিবেশ আমাদের সবকিছু বিষয় নিয়ে আলোচনা করতে থাকে। পরিবেশ প্রাকৃতিক, সামাজিক ও কৃত্রিম যাহোক না কেন তা মানুষকে কেন্দ্র করে গড়ে ওঠে।

অন্যদিকে প্রতিবেশের আলোচ্য বিষয় হলো পরিবেশের সাথে জীবজগতে কিরূপ সম্পর্ক তা নিয়ে গবেষণা করা । জীবজগৎ পরিবেশের উপর ভিত্তি করে জীবনযাপন করে থাকে । পরিবেশ ছাড়া জীবজগতের অস্তিত্ব কল্পনা করা যায় না।

See also  বাংলাদেশের প্রধান প্রধান ধর্ম ও ধর্মীয় উৎসবের বর্ণনা দাও

৩. ভারসাম্য রক্ষায় : ভারসাম্য রক্ষায় পরিবেশ ও প্রতিবেশের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক বিদ্যমান । প্রতিবেশ জীবজগৎ ও পরিবেশের মধ্যে ভারসাম্য রক্ষা করতে সহায়তা করে।

পরিবেশ হলো চারপাশে যেসব বস্তু আছে তার সমষ্টি। অন্যদিকে প্রতিবেশ হলো এক ধরনের বিজ্ঞান, যা পরিবেশের সাথে জীবজগতের সম্পর্ক নিয়ে আলোচনা করে থাকে। পরিবেশের ভারসাম্য রক্ষায় জীবজগতের ভূমিকা অনেক।

৪. বিষয়ভিত্তিক সম্পর্ক : পরিবেশ মানুষের বস্তুগত ও অবস্তুগত উপাদানের মধ্যে সম্পর্ক নিয়ে আলোচনা করে । অন্যদিকে প্রতিবেশ পরিবেশের বিভিন্ন উপাদানের সাথে জীবজগতের সম্পর্ক নিয়ে আলোচনা করে থাকে।

তাই বিষয়গত দিক দিয়ে উভয়ই মানুষ নিয়ে আলোচনা করে। মানুষকে কেন্দ্র করে পরিবেশ গঠিত হতো তেমনি মানুষ ও পরিবেশের সম্পর্ক নিয়ে গবেষণা করতেই প্রতিবেশের সৃষ্টি ।

৫. পরিবেশের অংশই প্রতিবেশ : প্রতিবেশ পরিবেশের সাথে মানুষ সম্পর্ক নিয়ে আলোচনা কর । পরিবেশের অংশবিশিষ্ট বা অনেকগুলো প্রতিবেশের মধ্যেই প্রতিবেশ নিহিত। পরস্পর পরস্পরের উপর ভিত্তি করে গড়ে ওঠে

৬. ক্ষতিগ্রস্ত : পরিবেশ বিভিন্ন উপাদানের সমন্বয়ে গঠিত হয়। প্রতিবেশ একটি বিশেষ প্রক্রিয়া দ্বারা গঠিত। প্রতিবেশের এই প্রক্রিয়ায় সমস্যা দেখা দিলে তা সমস্ত প্রতিবেশ এবং বৃহত্তরভাবে পরিবেশকে ক্ষতিগ্রস্ত করে। পরিবেশ ও প্রতিবেশ একই বিষয়ের সাথে সম্পর্কিত, তা হলো জীবজগৎ।

জীবজগতের চারপাশে যা কিছু আছে তাই নিয়ে পরিবেশ গঠিত হয়। অন্যদিকে উপাদানের সম্পর্ক নিয়ে প্রতিবেশ আলোচনা ও গবেষণা করে ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, পরিবেশ ও প্রতিবেশ পরস্পরের সাথে গভীরভাবে সম্পর্কিত। পরিবেশ হলো আমাদের চারপাশের সব উপাদানের সমষ্টি। জীবজগতের সাথে পরিবেশের আন্তঃসম্পর্ক নিয়ে আলোচনা করে প্রতিবেশ।

পরিবেশ ও প্রতিবেশের মধ্যে সম্পর্ক নিয়ে বিজ্ঞানীরা আলোচনা করে। এই দুটি বিষয়ের মধ্যে একটির সমস্যা হলে অন্যটির সমস্যা হবে। পরিবেশের ভারসাম্য রক্ষায় প্রতিবেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ।

Rk Raihan

আমি আরকে রায়হান। আমাদের টার্গেট হল ইন্টারনেটকে শেখার জায়গা বানানো। আরকে রায়হান বিশ্বাস করেন যে জ্ঞান শুধুমাত্র শেয়ার করার জন্য তাই কেউ যদি প্রযুক্তি সম্পর্কে কিছু জানে এবং শেয়ার করতে চায় তাহলে আরকে রায়হান পরিবার তাকে সর্বদা স্বাগত জানানো হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *