অপারেশন সার্চ লাইট কি | অপারেশন সার্চ লাইট বলতে কী বোঝায়

12 Aug, 2023

অপারেশন সার্চ লাইট কি | অপারেশন সার্চ লাইট বলতে কী বোঝায়

উত্তর : ভূমিকা : এক সাগর রক্তের বিনিময়ে বাংলাদেশ স্বাধীন হয়। দীর্ঘ নয় মাস যুদ্ধের মাধ্যমে বাংলাদেশ স্বাধীনতার লাল সূর্য ছিনিয়ে এনেছিলেন। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের অন্যতম ঘটনা হলো অপারেশন সার্চ লাইট।

১৯৭১ সালের ২৫ | মার্চ রাতে পাকিস্তানি সেনারা নিরস্ত্র বাঙালিদের উপর হামলা করেন । এই হামলার নাম দিয়েছিলেন অপারেশন সার্চ লাইট যা. বাঙালির ইতিহাসে কালো রাত্রি হিসেবে পরিচিত।

→ অপারেশন সার্চ লাইট : ১৯৭০ সালের নির্বাচনে আওয়ামী লীগ সংখ্যাগরিষ্ঠতা লাভ করেন। ইয়াহিয়া খান আওয়ামী লীগকে ক্ষমতা দেননি; বরং আওয়ামী লীগের বিরুদ্ধে ষড়যন্ত্র শুরু করেন । ১৯৭০ সালে মুজিব, ইয়াহিয়া, ভুট্টো বৈঠকে বিভিন্ন সিদ্ধান্ত গৃহীত হয় ।

এই সিদ্ধান্ত ২৫ মার্চ ঘোষণা দেওয়ার কথা ছিল। কিন্তু ঘোষণা না দিয়ে ইয়াহিয়া খান ঢাকা ত্যাগ করেন। অতর্কিতভাবে পাকিস্তানি সেনাবাহিনী নিরীহ বাঙালির উপর হামলা চালায় ও গুলিবর্ষণ করে এবং বাড়িতে বাড়িতে আগুন দেয় । এই হামলার নামই অপারেশন সার্চ লাইট ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, অপারেশন সার্চ লাইট ছিল = বাঙালিদের ইতিহাসে এক জঘন্যতম রাত। এটি ইতিহাসে কালরাত্রি ল নামে পরিচিত ছিল। এই রাতে পাকিস্তানি সেনারা নিরস্ত্র বাঙালিদের উপর ঝাঁপিয়ে পড়েন। নির্বিচারে নারী, পুরুষ ও শিশুদের হত্যা করেন ।

বাড়িঘর পুড়িয়ে ফেলেন। পুলিশ সদর দপ্তরে হামলা চালায়। সর্বশেষ চার বাঙালিরা পাকিস্তানিদের পরাজিত করে স্বাধীনতা অর্জন করেন।

See also  সংস্কৃতি কি | সংস্কৃতি কাকে বলে | সংস্কৃতি বলতে কি বুঝ

Rk Raihan

আমি আরকে রায়হান। আমাদের টার্গেট হল ইন্টারনেটকে শেখার জায়গা বানানো। আরকে রায়হান বিশ্বাস করেন যে জ্ঞান শুধুমাত্র শেয়ার করার জন্য তাই কেউ যদি প্রযুক্তি সম্পর্কে কিছু জানে এবং শেয়ার করতে চায় তাহলে আরকে রায়হান পরিবার তাকে সর্বদা স্বাগত জানানো হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *