মুক্তিযুদ্ধ কি | মুক্তিযুদ্ধ কাকে বলে | মুক্তিযুদ্ধ বলতে কি বুঝ

12 Aug, 2023

মুক্তিযুদ্ধ কি | মুক্তিযুদ্ধ কাকে বলে | মুক্তিযুদ্ধ বলতে কি বুঝ

উত্তর : ভূমিকা : ১৯৭১ সালে সংঘটিত মুক্তিযুদ্ধ ছিল বাঙালি জাতির জীবনের সর্বাপেক্ষা স্বরণীয় ও গুরুত্বপূর্ণ ঘটনা। পাকিস্তানি শাসকগোষ্ঠীর অত্যাচার, শোষণ আর বৈষম্যের বিরুদ্ধে পূর্ব বাংলার জনসাধারণের ন্যায্য অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে পাক দখলদার বা হানাদার বাহিনী বিরুদ্ধে বাঙালি বা পূর্ব পাকিস্তানিদের সশস্ত্র সংগ্রাম বা লড়াই হলো মুক্তিযুদ্ধ। মুক্তিযুদ্ধ বাংলাদেশের অহংকার। মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীন সার্বভৌম বাংলাদেশ সৃষ্টি হয়েছে।

→ মুক্তিযুদ্ধ বা সশস্ত্র স্বাধীনতা সংগ্রাম : ১৯৭১ সালের ২৫ মার্চ থেকে শুরু হওয়া পাকিস্তানি পাক দখলদার বা হানাদার বাহিনীর গণহত্যা, লুণ্ঠন, শাসন, শোষণ, নারী নির্যাতনের বিরুদ্ধে বাঙালিরা যে প্রতিরোধ গড়ে তোলে তাই হলো মুক্তিযুদ্ধ ।

এই যুদ্ধ তীব্র থেকে তীব্রতর হয়ে উঠে যখন পাকবাহিনীর বিরুদ্ধে সমগ্র দেশে বাঙালিরা প্রতিরোধ সৃষ্টি করে। মূলত বঙ্গবন্ধুর ২৬ মার্চ স্বাধীনতা ঘোষণার পরপরই সর্বস্তরের জনগণ মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ে জেনারেল ওসমানীর নেতৃত্বে নিয়মিত বাহিনী সরাসরি যুদ্ধে অংশ নেয় এবং পাকিস্তানি বাহিনীর বিরুদ্ধে তীব্র প্রতিরোধ গড়ে তোলে।

১৯৭১ সালে ২৫ মার্চ থেকে শুরু ..হয়ে ১৬ ডিসেম্বর পর্যন্ত ৯ মাস ব্যাপি রক্তক্ষয়ী যুদ্ধের অবসান ঘটিয়ে ছিনিয়ে নেওয়া হয় বিশ্বের মানচিত্রে লাল-সবুজের পতাকা। জন্ম হয় স্বাধীন সার্বভৌম বাংলাদেশের ।

উপসংহার : পরিশেষে আমরা বলতে পারি যে, স্বাধীনতা সংগ্রাম বা মুক্তিযুদ্ধ বাঙালি জাতির ইতিহাসে এক স্বর্ণোজ্জ্বল . অধ্যায়। স্বাধীন চেতা বাঙালি জাতি কখনো অন্যের অধীনতা মেনে নেয়নি তাই পশ্চিম পাকিস্তানের ঔপনিবেশিক শাসন, শোষণ ও নির্যাতনের বিরুদ্ধে বাংলাদেশের চূড়ান্ত স্বাধীনতার অর্জন পর্যন্ত যে প্রত্যক্ষ ও সশস্ত্র সংগ্রাম, তাই-ই স্বাধীনতা যুদ্ধ ।

See also  ১৯৬৯ সালের গণঅভ্যুত্থানের ফলাফল ব্যাখ্যা কর

Rk Raihan

আমি আরকে রায়হান। আমাদের টার্গেট হল ইন্টারনেটকে শেখার জায়গা বানানো। আরকে রায়হান বিশ্বাস করেন যে জ্ঞান শুধুমাত্র শেয়ার করার জন্য তাই কেউ যদি প্রযুক্তি সম্পর্কে কিছু জানে এবং শেয়ার করতে চায় তাহলে আরকে রায়হান পরিবার তাকে সর্বদা স্বাগত জানানো হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *