তত্ত্ব কি । তত্ত্বের সংজ্ঞা দাও

30 Jan, 2023

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো তত্ত্ব কি । তত্ত্বের সংজ্ঞা দাও জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের তত্ত্ব কি । তত্ত্বের সংজ্ঞা দাও ।

তত্ত্ব কি । তত্ত্বের সংজ্ঞা দাও

উত্তর ভূমিকা : সামাজিক গবেষণায় তত্ত্ব একটি মৌলিক প্রত্যয়। তত্ত্ব কোনো বিষয় বা বস্তুর ধারণা প্রদান করে বিষয়বস্তুর প্রত্যয়সমূহ ব্যাখ্যা দান করে এবং তত্ত্বের সম্ভাবনা সম্পর্কে ভবিষ্যদ্বাণী করে।

 

তত্ত্বের ওপর ভিত্তি করেই বিভিন্ন বিষয়ের ওপর বৈজ্ঞানিক পদ্ধতি পরিচালিত হয়। সাধারণত প্রতিটি গবেষণা শুরু হয় তত্ত্বের মধ্য দিয়ে। তত্ত্বই কোনো বিষয়ে প্রাথমিক ধারণার জন্ম দেয়।

তত্ত্ব : তত্ত্বের ইংরেজি প্রতিশব্দ Theory. আভিধানিক অর্থে তত্ত্বকে বিমূর্ত কল্পনা, অনুমান, ধারণা, অনুমিত সিদ্ধান্ত ইত্যাদি বুঝানো হয় ।

কোনো বিষয়বস্তু সম্পর্কে যুক্তি ও চিন্তানির্ভর যে বিমূর্ত কল্পনা, অভিমত ও দৃষ্টিভঙ্গির সৃষ্টি হয় তাকে সহজ অর্থে তত্ত্ব বলা হয় । সামাজিক গবেষণায় তত্ত্ব বলতে পর্যবেক্ষণযোগ্য কোনো একটি প্রক্রিয়াকে বুঝায় ।

প্রামাণ্য সংজ্ঞা :

বি. বি. বাজেঙ্কি (B. B. Bugeski) বলেন, “A theory means a set of interesting, interlocking or independent principles designed to account for a wide array of observations or fact”.

 

অর্থাৎ, একটি বিরাট সংখ্যক ঘটনা বা নিরীক্ষাকে বিবেচনার জন্য সংঘটিত পরস্পর ক্রিয়াশীল সম্পর্কযুক্ত অথবা স্বাতন্ত্র্য নীতির সমষ্টিই হলো তত্ত্ব ।

টার্নার (Turner) বলেন, “কোনো সত্যনীতি বা কোনো ঘটনার সাধারণীকরণের লক্ষ্যে সাধারণত তত্ত্ব গঠিত হয়।” এল. বার্গ (L. Burg) বলেন, “তত্ত্ব বলতে সাধারণত পর্যবেক্ষণযোগ্য কোনো একটি প্রক্রিয়া বুঝায়।”

জি. আর. এডামস এবং জে. ডি. স্কভনেভেল্ট (G. R. Adams & J. D. Schvaneveldt) বলেন, “Theory is an explanation for events a rational for why something occurred; it is the scientific explanation of a condition that has been observed.”

See also  চলক কাকে বলে

উপসংহার ; পরিশেষে বলা যায় যে, তত্ত্ব হলো দুটি প্রত্যয় বা ধারণার মধ্যে কোনো সম্পর্কের সাধারণ বর্ণনা। এটি সমাজের কোনো ঘটনার কার্যকারণ সম্পর্কে ব্যাখ্যা দান করে।

 

তত্ত্ব সামাজিক গবেষণার ক্ষেত্রকে ত্বরান্বিত করে থাকে। অর্থাৎ এটি একটি বিবৃতি যা সত্য বলে ধরে নেওয়া হয় এবং যার সাহায্যে ভবিষ্যদ্বাণী করা যায় ।

আর্টিকেলের শেষকথাঃ তত্ত্ব কি । তত্ত্বের সংজ্ঞা দাও

আমরা এতক্ষন জেনে নিলাম তত্ত্ব কি । তত্ত্বের সংজ্ঞা দাও। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Rk Raihan

আমি আরকে রায়হান। আমাদের টার্গেট হল ইন্টারনেটকে শেখার জায়গা বানানো। আরকে রায়হান বিশ্বাস করেন যে জ্ঞান শুধুমাত্র শেয়ার করার জন্য তাই কেউ যদি প্রযুক্তি সম্পর্কে কিছু জানে এবং শেয়ার করতে চায় তাহলে আরকে রায়হান পরিবার তাকে সর্বদা স্বাগত জানানো হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *