টেলিগ্রাম থেকে আয় করার সহজ উপায় ৫টি | Telegram Theke Taka Income

29 Nov, 2022

আপনি কি জানতে চান টেলিগ্রাম থেকে আয় করার সহজ উপায় | Telegram Theke Taka Income। যদি জানতে চান তাহলে আমাদের পোষ্ট টি পড়তে থাকুন তাহলে জেনে যাবেন।

 

আসসালামু আলাইকুম বন্ধুরা আজকে আমরা জানবো টেলিগ্রাম থেকে আয় করার সহজ উপায় | Telegram Theke Taka Income। আশা করি আমাদের আজকের এই পোষ্ট টি আপনাদের ভালো লাগবে।

টেলিগ্রাম থেকে আয় করার সহজ উপায় | Telegram Theke Taka Income

ইদানিং Facebook বিভিন্ন গ্রুপের কমেন্টে দেখা যায় অনেকেই Telegram দিয়ে মুহূর্তেই  টাকা Income করার বিজ্ঞাপন করে থাকেন।

 

এই বিজ্ঞাপন গুলো কতটুকু কার্যকর ও নির্ভরযোগ্য সে বিষয়ে যথেষ্ঠ বিভ্রান্তি থাকলেও, আজকে আমি আপনাদের টেলিগ্রাম থেকে আয় করার সহজ উপায় সম্পর্কে কিছু নিঃসন্দেহে কার্যকরী উপায় বলবো।

এতক্ষণে তো বুঝতেই পেরেছেন, টেলিগ্রাম থেকে আয় করা সম্ভব। তবে জানতে হবে টেলিগ্রাম থেকে আয় করার সহজ উপায়। তার আগে চলুন ছোট্ট করে Telegram সম্পর্কে জেনে নেই।

টেলিগ্রাম কি | what is telegram in Bangla?

টেলিগ্রাম তৈরি করেন একজন রাশিয়ান entrepreneur (উদ্যোক্তা)। এই সোশ্যাল app টির বিশেষ কতগুলো Feature এর জন্য এটি এতটা জনপ্রিয়। app টি প্রচণ্ড পরিমাণে প্রাইভেসি maintain করে।

এখান থেকে কোনো টেক্সট আপনি forward করতে পারবেননা, এমনকি screenshot নিলেও অপরজনের কাছে নোটিফেকেশন চলে যাবে । এটি একই সাথে messaging platform , search engine ও cloud storage হিসেবে কাজ করে।

টেলিগ্রামের সুবিধা

  • আপনি  টেলিগ্রাম দিয়ে whatsapp এর মতো chat করতে পারবেন।
  • গুগল এর মতো যা ইচ্ছা search করতে পারবেন।
  • প্রয়োজনীয় File save করে রাখতে পারবে।
  • ২জিবি পর্যন্ত ফাইল Sharing করা যায়।
  • রয়েছে অনন্য ফিচার Telegram Bot , All in one, তাইনা?
See also  কার্ড থেকে বিকাশে টাকা আনলেই ৫০ টাকা বোনাস

তো এখন মনে হতে পারে, তাহলে telegram থেকে Income করবো কি করে? এটা তো messaging app! তো চলুন, Telegram থেকে আয় করার উপায়গুলো জেনে আসি।

টেলিগ্রাম থেকে ইনকাম করার পূর্ব প্রস্তুতি | Telegram Theke Taka Income

সব Business শুরু করার আগেই কিছু পূর্ব প্রস্তুতির প্রয়োজন হয়। টেলিগ্রাম  থেকে আয় করার ক্ষেত্রেও তাই। আর সেই পূর্ব প্রস্তুতি গুলো নিয়েই কথা বলবো এখন।

১. Telegram Account তৈরি করা

এতক্ষণে নিশ্চয়ই টেলিগ্রাম টি ডাউনলোড করেই নিয়েছেন। এবার account করে ফেলুন, account করা কিন্তু খুবই সহজ, ঠিক যেভাবে whatsapp account খুলি আমরা, সেভাবেই।

২. Telegram Group ও channel এর পার্থক্য

তো, account করার পর menu bar এ গেলে আপনি কিছু option পাবেন, তার মধ্যে ২টি হলো create group এবং create চ্যানেল. এই দুইটার মধ্যে পার্থক্যটা কি?

সহজ ভাষায় টেলিগ্রাম Group কাজ করে whatsapp group এর মতো যেখানে আপনি ২লক্ষ মেম্বার পর্যন্ত ADD করতে পারবেন। আর টেলিগ্রাম channel কাজ করে ফেসবুক Group এর মতো যেখানে আপনি বিভিন্ন content Share করতে পারবেন।

তবে পার্থক্য হলো এক্ষেত্রে শুধুমাত্র চ্যানেল Admin-ই share করতে পারবেন, অন্যরা তাতে শুধু react বা participate করতে পারবে। আবার আপনি আপনার চ্যানেলে এর জন্য পছন্দমতো permanent link ও set করতে পারবেন ।

টেলিগ্রামে আয় করার জন্য সাধারণত চ্যানেল গুলোই ব্যবহৃত হয়। তাই একটি public বা private চ্যানেল create করে ফেলতে হবে। অবশ্যই চ্যানেলের নাম ছোটো, ইউনিক এবং সহজ রাখবেন।

প্রোফাইল Picture এ আকর্ষণীয় ছবি দিবেন কারণ চ্যানেল টি কিন্তু একটি youtube channel এর মতো subscriber যুক্ত হয়ে একসময় অনেক বড় হবে ।

৩. টেলিগ্রাম চ্যানেল Niche (নিশ) বা catagory নির্বাচন

যেই channel টি create করছেন, তার একটি নির্দিষ্ট টপিক থাকতে হবে। ধরুন আপনি art বা ছবি আকার বিষয়ে পারদর্শী তাহলে art হলো আপনার নিশ.

আপনার Channel bio/description এ art সম্পর্কে interesting কিছু বা channel এর কিছু বর্ননা লিখে দেবেন, যাতে এই বিষয়ে আগ্রহীরা আপনার চ্যানেলে subscribe করে নেয়।

৪. Telegram Channel grow করানো 

অন্যান্য social মিডিয়া প্লাটফর্ম এর মতই টেলিগ্রাম এও আপনার প্রয়োজন ফলোয়ার Telegramএ এই follower দের বলা হয় subscriber.

Subscriber এর পরিমান বাড়াতে হলে আপনার বন্ধু এবং family member add করতে পারেন এবং অন্যান্য social মিডিয়ায় channel link share করে জয়েন করার জন্য request করতে পারেন।

See also  মেগা প্রজেক্ট কি | বাংলাদেশের মেগা প্রজেক্ট সমূহ

channel এ প্রতিদিনই নিশ Related কোনো কন্টেন্ট শেয়ার করতে হবে। হতে পারে তা আপনার নিজের লাইফস্টাইল এর কিছু বা কতগুলো tutorial বা যে কোনো লেখা বা Video, যা থেকে অন্যরা শিখতে ও সমস্যা সমাধান করতে পারে।

আপনি চাইলে কোনো Topic এর জন্য একটি Group এবং একটি channel, দুই ই তৈরি করতে পারেন। গ্রুপে আপনার subscriber রা ওই Category বিভিন্ন বিষয়ে আলোচনা ও সমস্যা বিষয়ে কথা বলতে পারবে এবং channel সেই সম্পর্কিত কন্টেন্ট আপনি share করবেন। এতে আপনার subscriber দের আপনার উপর Trust এবং ভরসা তৈরি হবে।

এছাড়াও কিছুক্ষন আগে পাবলিক এবং private channel এর কথা কথা বলছিলাম। পাবলিক channel আপনি আপনার Private চ্যানেলের link দিয়ে বলতে পারেন এখান থেকে Special কন্টেন্ট পেতে Subscribe করে নিন।

টেলিগ্রাম থেকে আয় করার সহজ উপায় | Telegram Theke Taka Income

Telegram থেকে ইনকাম করার উপায় আপনার টেলিগ্রাম channel টিতে যখন অনেক subscriber add হয়ে যাবে, ধরে নিন টেলিগ্রাম থেকে আয় করার জন্য আপনি অর্ধেকের বেশি রাস্তা পার করেই ফেলেছেন। এখন শুধু channel টিকে সঠিকভাবে কাজে লাগাতে হবে।

যেসব উপায়ে টেলিগ্রাম থেকে ইনকাম করা যায় ;  | Telegram Theke Taka Income

  • এফিলিয়েট মার্কেটিং বা affiliate link sharing
  • স্পন্সরশীপ বা add selling
  • Cross-promotion
  • প্রাইভেট চ্যানেল
  • নিজের ব্যবসার Product প্রমোশেন

১. টেলিগ্রামে Affiliate Marketing করে ইনকাম

Telegram এ Affiliate link share করে আয় করার জন্য আপনার চ্যানেল এ কমপক্ষে ২০০০ subscription থাকতে হবে ।
এবার আপনি আপনার niche রিলেটেড কোনো কোম্পানির Affiliate হওয়ার জন্য apply করে account করে নিন ও product কেনার link  আপনার চ্যানেলে share করে দিন।
আপনার সাবস্ক্রাইবাররা যতবার ওই link থেকে Product টি কিনবে আপনি ততবার Company থেকে কমিশন পাবেন। আপনার subscriber যতো বেশি হবে, বিক্রয় তত বেশি হবে,  income ও হবে বেশী।
এক্ষেত্রে খেয়াল রাখবেন, Affiliate link টি সরাসরি দিবেননা, এতে impression নষ্ট হয়। ad.fly, bitly কিংবা অন্য লিংক শর্টেনার দিয়ে Affiliate লিঙ্কটি শর্ট করে তারপর post করুন। কখনোই নিজের Affiliate link থেকে নিজেই product কেনার চেষ্টা করবেননা।

২. Sponsorship বা add selling

Telegram থেকে এই উপায়ে imcome করতে আপনার কমপক্ষে কয়েক হাজার subscriber প্রয়োজন। Sponsorship বা add sell করে আপনি প্রতি add এর জন্য ১০০০$ থেকে আরো বেশি income করতে পারবেন subscriber বাড়ার সাথে সাথে।
Add sell বা sponsorship বিষয় টি একটু বুঝিয়ে বলি। এটি অন্য platform এর Sponsorship থেকে একটু ভিন্ন। যেখানে অন্য platform আপনাকে sponsor পেতে হলে product সম্পর্কে review বা content তৈরি করতে হয়, টেলিগ্রাম এ তার প্রয়োজন নেই।
আপনাকে শুধু কোনো কোম্পানির সাথে যোগাযোগ করতে হবে বা company আপনাকে খুঁজে নেবে subscriber অনেক বেশি হলে। তারা আপনার চ্যানেলে তাদের প্রোডক্ট এর advertising করবে। এর জন্য আপনি company টিকে নির্দিষ্ট পরিমাণ টাকা চার্জ করবেন।

৩. Cross-promotion

Cross promotion বিষয়টি হলো, আপনি আপনার category সাথে মিল আছে এমন অন্য কারো new channel আপনার চ্যানেলে এর মাধ্যমে promote করে দেবেন ।
নতুন চ্যানেলে গুলো কখনও কখনও তার চ্যানেল grow করার জন্য আপনাকে request করতে পারে।তাদেরকে আপনি আপনার চ্যানেলে promote করার মাধ্যমে টাকা নিয়ে আয় করতে পারেন।

৪. Private channel

টেলিগ্রাম এর private channel ও কিন্তু income করার জন্য একটি কার্যকরী উপায় হতে পারে। তবে private channel এ অবশ্যই unique এবং special content বা tutorial থাকতে হবে উদাহরণ স্বরূপ – কোনো পেইড course, যা টাকার বিনিময়ে অন্যরা কিনে নেবে।
কিছু ক্ষেত্রে secret content আছে এমন private টেলিগ্রাম গুলোতে join করার জন্যও আপনি charge করতে পারেন। এক্ষেত্রে অবশ্যই আপনার content গুলো paid হওয়ার জন্য unique এবং কার্যকরী অর্থাৎ যোগ্য হতে হবে। নয়তো subscriber রা বিভ্রান্ত হবে এবং আপনার বিশ্বাসযোগ্যতা কমে যাবে।

৫. নিজের অনলাইন ব্যাবসা টেলিগ্রামে promote করে

টেলিগ্রাম  এ আপনি আপনার নিজের business product এর marketing করে বা নিজের ওয়েবসাইট এর content link share করে নিজের business promote করতে পারেন ।
এছাড়াও চ্যানেলে sell করাও Telegram থেকে আয়ের একটি উপায় হতে পারে। তবে টেলিগ্রাম থেকে আয় করার জন্য channel sell একটু কঠিন।

 

See also  কার্ড থেকে বিকাশে টাকা আনলেই ৫০ টাকা বোনাস
কারণ এর জন্য আপনার ১০ হাজার থেকে ৫০ হাজার বা তারও বেশি subscriber প্রয়োজন হবে, যা আপনি অন্য কারো কাছে বিক্রয় করতে পারবেন।

টেলিগ্রাম থেকে আয় করতে হলে যা করা যাবে না  | Telegram Theke Taka Income

Telegram  run করার সময় কিছু বিষয় খেয়াল রাখা জরুরি :
  • প্রতিদিন content share করলেও একই দিনে এত বেশি content share করা উচিৎ না, যাতে subscriber রা বিরক্ত হয়।
  • আপনার Catagory এর বাইরে অন্য কিছু post করবেননা। এতে আপনি subscriber হারাবেন।
  • সবসময় অন্য platform বা channel এর content share করা যাবেনা। creative ও unique কিছু করুন, যাতে আপনার subscriberরা আগ্রহ না হারায়।
  • টেলিগ্রাম একটি content based platform. তাই এখানে নিম্মমানের content share করবেন না। High quality content share করুন, যাতে আপনার competitor মধ্যে থেকে আপনার প্রতি মানুষের বেশি আগ্রহ তৈরি হয়।

আর্টিকেলের শেষকথাঃ টেলিগ্রাম থেকে আয় করার সহজ উপায় | Telegram Theke Taka Income

আমরা এতক্ষন জেনে নিলাম টেলিগ্রাম থেকে আয় করার সহজ উপায় | Telegram Theke Taka Income। আশা করি আমাদের আজকের এই পোষ্ট টি আপানদের ভালো লেগেছে।

যদি ভালো লাগে তাহলে নিচে কমেন্ট করে আমাদের জানাতে ভুলবেন না। আর এই রকম নিত্য নতুন আরটিকেল পেতে আমাদের ওয়েবসাইট টি ফলো করুন।

Rk Raihan

আমি আরকে রায়হান। আমাদের টার্গেট হল ইন্টারনেটকে শেখার জায়গা বানানো। আরকে রায়হান বিশ্বাস করেন যে জ্ঞান শুধুমাত্র শেয়ার করার জন্য তাই কেউ যদি প্রযুক্তি সম্পর্কে কিছু জানে এবং শেয়ার করতে চায় তাহলে আরকে রায়হান পরিবার তাকে সর্বদা স্বাগত জানানো হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *